মেহেদী হাসান,রবিবা প্রতিনিধি: ৩০ মার্চ ২০২৩ (বৃহস্পতিবার) ডা. ইউনুস আলী খান-এর ৮১তম জন্মবার্ষিকী ও স্মরণসভা শাহজাদপুর উপজেলা পরিষদের মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। তিনি বলেন, যাঁদের স্বপ্ন ও অক্লান্ত শ্রমের ফসল রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, ডা. ইউনুস আলী খান তাঁদের অন্যতম। বীর মুক্তিযোদ্ধা ও সমাজসেবক এই মানুষটির প্রতি আমি গভীর শ্রদ্ধা জানাই।
উপাচার্য মহোদয় উপস্থিত সকলের উদ্দেশে বলেন, আপনারা জেনে আনন্দিত হবেন যে, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ২টি বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থীরা স্নাতক সম্পন্ন করেছে অর্থাৎ রবীন্দ্র বিশ্ববিদ্যালয় দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে শুরু করেছে। রবীন্দ্র বিশ্ববিদ্যালয় নির্মাণ-সংগ্রামে কমিউনিটি-সহায়তার যে অভাব আমরা অনুভব করি, ডা. ইউনুস আলী খান বেঁচে থাকলে তা পূরণ করতে পারতেন বলে আমরা বিশ্বাস করি। ডা. ইউনুস আলী খানের আদর্শ থেকে কমিউনিটির অনেক কিছু শেখার আছে।
উপাচার্য মহোদয় আরও বলেন, ডা. ইউনুস আলী খান বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন, স্বাধীনতা-উত্তরকালে দেশ পুনর্গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, শাহজাদপুর উপজেলা বঙ্গবন্ধু পরিষদের নেতৃত্ব দিয়েছেন, বঙ্গবন্ধু এবং বাংলাদেশকে নিয়ে গবেষণা করেছেন। রবীন্দ্র বিশ্ববিদ্যালয় যে আদর্শ ও অভিলক্ষ্য সামনে রেখে অগ্রসর হচ্ছে, তাতে দেখা যায় আমাদের পথ অভিন্ন। তাঁর কীর্তিকে তুলে ধরে উপাচার্য মহোদয় বলেন, কীর্তিমানের মৃত্যু নেই। মানুষ মহৎ কাজ করলে তা মানুষের হৃদয়ে চির জাগুরুক হয়ে থাকে। তাই ডা. ইউনুস আলী খান এবং তাঁর অসামান্য অবদান আমাদের মাঝে চিরকাল বেঁচে থাকবে।
ডা. ইউনুস আলী খান ফাউন্ডেশনের আয়োজনে ডা. ইউনুস আলী খানের ৮১তম জন্মবার্ষিকী ও স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-৬ আসনের মাননীয় সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা৷
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজাদপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি জনাব চয়ন ইসলাম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শেখ আব্দুল হামিদ লাভলু, উপজেলা চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, পৌরসভার মেয়র জনাব মনির আক্তার খান তরু লোদী, কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য সাজ্জাদ হায়দার লিটন, উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন। এছাড়াও শাহজাদপুরের সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক অঙ্গনের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।